মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

বিভিন্ন প্রকল্প

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর

প্রকল্পসমূহ

১। উপজেলা সড়ক উন্নয়ন

২। পল্লী সড়ক ও কালভার্ট মেরামত

৩। পল্লী উন্নয়ন অবকাঠামো প্রকল্প-২৬

৪। হাইওয়ে বগুড়া রাজশাহী ও পাবনা জেলার অবকাঠামো উন্নয়ন

৫। ইউনিয়ন সড়ক ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন প্রকল্প

৬। জেলা জেডিসিক প্রকল্প

৭। জেলার উত্তর পশ্চিমাহ্চালের অনগ্রসর উপজেলা গ্রামীণ সড়ক,সেতু/কালভার্টঅবকাঠামো

৮। অগ্রাধিকার ভিত্তিতে পল্লী অবকাঠামো উন্নয়ন

৯। গাজনার বিলের সংযোগ নদী খনন ও সেচ সুবিধা ও মৎস্য চাষ প্রকল্প

১০। উপজেলা ও ইউনিয়ন সড়কেলীক সেতু নির্মান

১১। মুক্তি যোদ্ধাদের স্মৃতি স্তম্ভ নির্মাণ প্রকল্প

১২। সৌহার্দ্য-২ প্রকল্প

১৩। আদিবাসী উন্নয়ন প্রকল্প

১৪। আশ্রায়ণ প্রকল্প

১৫। বার্ষিক উন্নয়ন কর্মসূচী

 

সহকারী প্রকৌশলীর কার্যালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

প্রকল্প সমূহঃ

বিশেষ গ্রামীণ পানি সরবরাহ প্রকল্পঃবিশেষগ্রামীণ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ২০১০-২০১১ অর্থবছরে ৬০টি আর্সেনিকনিরাপদ বিভিন্ন ধরনের পানির উৎস স্থাপন করা হয়েছে। ২০১১-২০১২ অর্থবছরে আরও৩৫টি আর্সেনিক নিরাপদ পানির উৎস স্থাপন কাজ চলমান আছে।

জিওবি-ইউনিসেফ প্রকল্পঃক)জিওবি-ইউনিসেফ প্রকল্পের আওতায় ২০১০-২০১১ অর্থবছরে ২৫টি বিভিন্ন ধরনেরআর্সেনিক নিরাপদ পানির উৎস স্থাপন করা হয়েছে এবং ২৫টি পানির উৎস স্থাপনকাজ চলমান আছে।

খ) জিওবি-ইউনিসেফ প্রকল্পের আওতায় সুজানগর উপজেলায়প্রকল্প শুরু হইতে ৩০টি সরকারী /রেজিষ্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয়ে নতুনওয়াটসান সুবিধাদি নির্মাণ করা হয়েছে এবং আরও ২৯টি সরকারী /রেজিষ্টার্ডপ্রাথমিক বিদ্যালয়ের ওয়াটসান সুবিধাদি মেরামত করা হয়েছে। এছাড়া বর্ণিতউপজেলায় নিয়োজিত এনজিও জনবল দ্বারা ৩৫টি উপজেলা ওয়াটসান কমিটির সভা, ২৯০টিইউনিয়ন ওয়াটসান কমিটির সভা, ৩৫১১টি ওয়ার্ড ওয়াটসান কমিটির সভা, ৫২২৫১টিউঠান বৈঠক, ৬৩৮০টি স্কুল ভিজিট, ১২৬০টি টি স্টল সেশন, ১২০০টি ভিডিও শো, ৭০৪৫টি হাত ধোওয়ার ডিভাইস স্থাপন, ৫২২০৩টি পরিবারে বর্জ্য ব্যবস্থাপনারজন্য গর্ত তৈরী করা এবং ৯০টি স্যানিটেশন বিষয়ক নাটক প্রর্দশন করা হয়েছে।

গ)জিওবি-ইউনিসেফ প্রকল্পের আওতায় সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়নেরখাঁ-পাড়া গ্রামে মিনি পাইপড ওয়াটার সাপ্লাই সিষ্টেম নির্মাণ কাজে ১টিপরীক্ষামূলক নলকূপ, ১টি উৎপাদক নলকূপ, ১টি পাম্প হাউজ, ৪.০০ কিঃমিঃপাইপলাইন, ১টি স্লোস্যান্ড ফিল্টার ও ১টি উচ্চজলাধার নির্মাণ করে আর্সেনিকনিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা চালু করা হয়েছে।  এছাড়া সুজানগর উপজেলারআর্সেনিক উপদ্রুত এলাকায় ১১৩৮ পরিবারের মাঝে হাউজহোল্ড ফিল্টার বিতরণ করাহয়েছে।

ঘ) জিওবি-ইউনিসেফ প্রকল্পের আওতায় সুজানগর উপজেলার ১০ টিইউনিয়নে প্রতিটিতে ৭,০০,০০০/- টাকা সরাসরি ইউনিয়ন পরিষদে প্রদানের মাধ্যমেনলকহপ ও ল্যাট্রিনে স্থাপন কাজের প্রকল্প প্রসত্মাবনা শেষ পর্যায়ে রয়েছে।।

(ঙ)জিওবি-ইউনিসেফ ( DART) প্রকল্পের আওতায় আহম্মদপুর ইউনিয়নে ২ টিসিডকোপ্লান্ট ও রাণী নগর ইউনিয়নে ২ টি সিডকোপ্লান্ট মোট ৪ টি সিডকোপ্লান্টনির্মান করা হয়েছে এবং ৪০০ টি পরিবরা আর্সেনিক নিরাপদ পানি পান করছে।

ইউনিয়ন পরিষদ সাপোর্টেড ভিলেজ পাইপড ওয়াটার সাপ্লাই প্রজেক্টঃইউনিয়নপরিষদ সার্পোটেড ভিলেজ পাইপড ওয়াটার সাপ্লাই প্রকল্পের আওতায় সুজানগরউপজেলার দূর্গাপুর গ্রামে ৩টি পরীক্ষামূলক নলকূপ, ৩টি উৎপাদক নলকূপ, ১৪.৫০কিঃমিঃ বিভিন্ন ব্যাসের পাইপলাইন, ১টি উচ্চজলাধার, ১টি পানি শোধনাগার এবং৫৪০টি গৃহ সংযোগ কাজ সম্পন্ন করে প্রকল্পটি চালু করা হয়েছে এবং এলাকারজনগণ আর্সেনিক নিরাপদ পানি পাচ্ছে।

জাতীয় স্যানিটেশন (২য় পর্ব) প্রকল্পঃজাতীয়স্যানিটেশন (২য় পর্ব) প্রকল্পের আওতায় ২০১০-২০১১ অর্থবছরে তিন রিং একস্লাব বিশিষ্ট ১৫৫ সেট ল্যাট্রিন বিনামূল্যে হত দরিদ্র পরিবারের মাঝেবিতরণ করে এবং দপ্তরীয় জনবলদ্বারা ২৫০ সেট ল্যেট্রিন তৈরী করেস্বল্পমূল্যে বিক্রয় করে কভারেজ বৃদ্ধি করা হয়েছে।

পাবনা জেলার সুজানগর , ভাঙ্গুড়া ও চাটমোহর পৌরসভায় পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্পঃIPWSAESP প্রকল্পের আওতায় ২০১০-২০১১ অর্থবছরে সুজানগর, ভাঙ্গুড়া ও চাটমোহর পৌরসভায়১০টি পরীক্ষামূলক নলকূপ, ৪টি উৎপাদকব নলকূপ, ৩টি পাম্প হাউজ নির্মাণ, ১৩.৬০ কিঃ মিঃ পাইপলাইন ও ১৩টি তারা নলকূপ স্থাপন কাজ সম্পন্ন করা হয়েছে।২০১১-২০১২ অর্থ বছরে ১টি উৎপাদক নলকূপ, ২টি পাম্প হাউজ নির্মাণ, ৬.৫০কিঃমিঃ পাইপলাইন, ১৭টি তারা নলকূপ স্থাপন, ২.৫০ কিঃমিঃ সারফেস ড্রেননির্মাণ, ১টি পাবলিক টয়লেট নির্মাণ, ৫টি পাম্প স্থাপন, ৫টি অটোভোল্টেজরেগুলেটর স্থাপন ও ২২৫টি গৃহ সংযোগ কাজ চলমান আছে।